আশুলিয়ায় থেকে অপহরণের দুইদিন পর সিরাজগঞ্জ থেকে শিশু (৩) আফিয়াকে উদ্ধার করেছে র‌্যাব-৪। এ সময় অপহরণকারী এক রিকশাচালককে গ্রেপ্তার করা হয়েছে।

রবিবার বিকেল সাড়ে ৪টার দিকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে র‌্যাব। এর আগে, ভোর ৬টায় সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানাধীন সুইসগেট এলাকার একটি বাসা হতে অপহৃত শিশু আফিয়াকে উদ্ধার করা হয়। গ্রেপ্তার হয় অপহরণকারী মো. রানা আহমেদ বাকি (৩৪) নামে এক রিকশাচালককে। তার বাড়ি পাবনা জেলার সদর থানায় ভাউডাঙ্গা গ্রামে। র‌্যাব-৪ জানায়, ২১ অক্টোর দুপুর ১টা দিকে আশুলিয়ার পল্লীবিদ্যুৎ কবরস্থান রোড এলাকা থেকে সাড়ে তিন বছরের শিশু আফিয়া অপহৃত হয়। ওইদিনই অপহরকারী মুঠোফোনে শিশুটির বাবা-মা’র কাছে চার লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। না দিলে শিশুটিকে মেরে ফেলার হুমকি দেন তিনি। এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটিদল কাজ শুরু করে করে। অপহরণকারী সিরাজগঞ্জ জেলার শাহাজাদপুর থানায় দুর্গম চরাঞ্চলে অবস্থান করছে।

গোপন সংবাদের ভিত্তিতে ২২ অক্টোবর সকাল থেকে আজ রবিবার পর্যন্ত ভোর ৬টা পর্যন্ত সিরাজগঞ্জের শাহজাদপুর থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে একটি বাসা থেকে অপহৃত শিশু আফিয়াকে উদ্ধার করে। এ সময় অপহরণকারীকেও গ্রেপ্তার করা হয়। র‌্যাবের জিজ্ঞাসাবাদে রানা জানায়, তিনি ২০০৯ সালে জমি-জমা বিক্রি ও ঋণ করে দুবাই গেলে কাগজ ঠিক না থাকায় ২৩ দিন জেল খেটে দেশে ফেরত আসে। দেশে ফেরত আসার পর থেকে সে রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করে ও ঋণের টাকা পরিশোধের চেষ্টা করে আসছিলো। ব্যর্থ হয়ে সে শিশু অপহরণ করে মুক্তিপণ আদায়ের চেষ্টা করে। তার বিরুদ্ধে আশুলিয়া থানায় ভুক্তভোগী পরিবার বাদী হয়ে মামলা দায়ের করেছেন।